ওয়াই-ফাইয়ের স্মার্ট বাড়ি কেমন হবে?

0

তথ্য প্রযুক্তি ডেস্ক :স্মার্ট বাড়ি বা প্রযুক্তিনির্ভর ঘরবাড়ির ধারণার শুরুটা ১৯৮০ সালে হলেও এত দিন তা বাস্তবে দেখা যায়নি। অনেকের কাছেই ধারণাটি অস্পষ্ট। তারহীন ওয়াই-ফাই সংযোগের মাধ্যমে যেকোনো জায়গা থেকে ঘরের যন্ত্র চালানো এবং নিরাপত্তার জন্য যেকোনো স্থান থেকে ঘর পর্যবেক্ষণ করার প্রযুক্তি স্মার্ট বাড়ির অংশ। বর্তমানে এমন অনেক যন্ত্র আছে, যেগুলো তারহীন ওয়াই-ফাই সংযোগের মাধ্যমে চলে। স্মার্টহোম প্রযুক্তির এমনই কিছু ওয়াই-ফাই নিয়ন্ত্রিত যন্ত্রের কথা থাকছে এখানে।

নিরাপত্তা ক্যামেরা

আধুনিক নিরাপত্তা ক্যামেরাগুলো বাড়িতে বসানো ওয়াই-ফাইয়ের সঙ্গে সংযুক্ত থাকে। চাইলেই আপনার স্মার্টফোন বা কম্পিউটারে সরাসরি ক্যামেরায় ধারণ করা ফুটেজ দেখতে পাবেন। একই সঙ্গে ক্লাউডে সে ভিডিও সংরক্ষণও করবে।

থার্মোস্ট্যাট

স্মার্টফোনের মাধ্যমে ঘরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে থার্মোস্ট্যাট। ঘরের পরিবেশের ওপর নজরও রাখা যায় এটা দিয়ে। ঘরের তাপমাত্রায় অস্বাভাবিক কিছু ঘটলেই স্বয়ংক্রিয়ভাবে আপনাকে সংকেত জানিয়ে দেবে। পাশাপাশি প্রতি মাসের সার্বিক পরিস্থিতি নিয়ে আপনার মুঠোফোনে রিপোর্ট পাঠিয়ে দেবে।

ইন্টারনেট টিভি

স্মার্ট টিভিতে সরাসরি ইন্টারনেট সংযোগের মাধ্যমে ছবি দেখা যায়। এই টিভি অনেকটা স্মার্টফোনের মতো ব্যবহার করা যায়। ভবিষ্যতের টিভিগুলোতে বেশি গতির ইন্টারনেটের মাধ্যমে ঝকঝকে ছবি এমনকি ফোরকে রেজ্যুলেশনের ভিডিও চালানো সম্ভব হবে।

রেফ্রিজারেটর এবং ওভেন

রান্নাঘরও তখন ওয়াই-ফাইয়ের মাধ্যমে সংযুক্ত থাকবে। সহজেই রেসিপিসহ খাবার সম্পর্কে তথ্য পাওয়া যায়। ভবিষ্যতে রান্নাঘরের ব্যবহৃত যন্ত্রগুলো হবে বাস্তব বুদ্ধিসম্পন্ন। স্বয়ংক্রিয়ভাবে তাপমাত্রা পরিবর্তন করবে রান্না করা খাবারের ধরন অনুযায়ী।

ঘরের নিরাপত্তাব্যবস্থা

এ ব্যবস্থার মাধ্যমে মুঠোফোনে সহজেই নির্দিষ্ট ঘরের ওপর নজর রাখা যায়। বাড়িতে যদি কোনো শিশু থাকে, তবে প্রযুক্তিটি বেশ কাজের। ভবিষ্যতে কাজটি আরও সহজে করা যাবে।

সূত্রপ্রথম আলো