ইউটিউবে যোগ হচ্ছে আরও ১৫ ভাষা

0

অনলাইন ডেস্ক : ইউটিউব ব্যবহারকারীদের জন্য আরও একটি কাজ সহজ করতে চাইছে গুগল। আর সেটা হলো বিভিন্ন ভাষার জন্য আলাদা করে তৈরি করা হচ্ছে ইউটিউবকে। যাতে ব্যবহারকারী চাইলেই নিজেদের ভাষায় ইউটিউবের অপশনগুলো দেখতে পারেন, কোনো বিষয় খুঁজতে নিতে পারেন বা আপলোড করতে পারেন।

সে কারণেই নতুন করে আরও ১৫টি ভাষা যোগ করা হয়েছে ইউটিউবে। এর ফলে ভিন্ন ভাষার মানুষরা এখন থেকে নিজেদের ভাষায় ইউটিউব চালাতে পারবেন। নতুন ভাষাগুলো যোগ হওয়ার মাধ্যমে এখন ইউটিউব মোট ৭৬টি আলাদা ভাষায় দেখা যাবে।

ইউটিউবের ভাষ্যমতে, নতুন এই ১৫টি ভাষা যোগ করার মাধ্যমে ইন্টারনেটের সঙ্গে যুক্ত ৯৫ শতাংশ মানুষের কাছে তারা পৌঁছতে পারবে।

নতুন যে ১৫টি ভাষা যোগ করা হয়েছে সেগুলো হলো- আজারবাইজানি, আর্মেনিয়ান, জর্জিয়ান, কাজাখ, খেমের, কিরগিজ, লাও, মেসিডোনিয়ান, মঙ্গোলিয়ান, বার্মিজ, নেপালি, পাঞ্জাবি, সিংহলি, আলবেনিয়ান ও উজবেক। এই ভাষাগুলোতে শুধু ইউটিউবের ওয়েবসাইট দেখা যাবে, অ্যাপ্লিকেশনগুলোতে এখনো ভাষাগুলো যোগ করা হয়নি।

গত সপ্তাহে ইউটিউবে বিজ্ঞাপন ছাড়া ভিডিও দেখার জন্য ব্যবহারকারীদের কাছ থেকে মাসিক চাঁদা নেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছিল গুগল। মাসে ১০ ডলার পরিশোধ করলেই কোনো বিজ্ঞাপন আর আপনাকে ইউটিউবের ভিডিও দেখায় বিরক্ত করবে না। তবে এটি নিয়ে এখনো আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি গুগলের পক্ষ থেকে।