অভিবাসন ব্যয় কমিয়ে আনতে সরকার কাজ করছে

0

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসী শ্রমিকদের অবদানের কথা স্মরণ করে তাদের কল্যাণার্থে সকল পদক্ষেপ গ্রহণে প্রতিশ্রুতবন্ধ। আর নৈতিক অভিবাসনের সকল চ্যালেঞ্জ মোকাবেলা করতে সরকার সক্ষম।

মঙ্গলবার গুলশানের ওয়েস্টিন হোটেলে আন্তর্জাতিক শ্রম সং¯’া (আইএলও) আয়োজিত “কনফারেন্স অন: লেবার মাইগ্রেশন গর্ভানেন্স: এচিভমেন্টস, লেসনস লারনর্ড এন্ড ওয়ে ফরোয়ার্ড” শীর্ষক দুদিনব্যাপি সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

দুই দিনব্যাপী সেমিনারের মূল লক্ষ্য হ”েছ বাংলাদেশ ও আইএলও’র অভিবাসন সংশ্লিষ্ট কাজ সম্পর্কে অবহিত করা এবং ভবিষ্যৎ কর্মপš’া নির্ধারন করা।

প্রতিমন্ত্রী বলেন, সরকার অভিবাসন ব্যয় কমিয়ে আনতে কাজ করছে। জনসংখ্যাকে দক্ষতা উন্নয়নের মাধ্যমে জনশক্তিতে রুপান্তর করে বিপুল বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। তিনি আইএলও এবং এসডিসিকে তাদের প্রকল্পের মাধ্যমে নেয়া পদক্ষেপগুলোর জন্য ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে আরো উপ¯ি’ত ছিলেন, জাতিসংঘের আবসিক প্রতিনিধি মিয়া সেপ্পো, বায়রার সভাপতি বেনজির আহমেদ এমপি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসং¯’ান মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, এনডিসি, আইএলও’র কান্ট্রি ডিরেক্টর টুওমো পোটিআইনেন প্রমুখ।